ছবি : সুদীপ চন্দ

সুদীপ চন্দ, কলকাতা: রথযাত্রা উপলক্ষে ফের উৎসবের আমেজ বাঙালির ঘরে ঘরে। ওড়িশার পুরীতে যেমন ভিড় জমিয়েছেন কাতারে কাতারে মানুষ, শহর কলকাতাতেও ধরা পড়ছে উৎসবের আমেজ।

ছবি : সুদীপ চন্দ

মাহেশ থেকে মহিষাদল, মায়াপুর থেকে তারাপীঠ রাজ্যজুড়ে সাড়ম্বরে পালিত হল রথযাত্রা। সর্বত্রই ভক্তদের ঢল। কলকাতায় ইসকনের রথযাত্রার সূচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইসকন আয়োজিত কলকাতার এই রথযাত্রা এবার ৫২ বছরে পড়ল। এবারের থিম ‘মানসিক শান্তি’।

ছবি সন্দীপন দত্ত

এদিন  অ্যালবার্ট রোড মন্দিরে ডোনা গঙ্গোপাধ্যায়ের ডান্স ট্রুপ দীক্ষামঞ্জরী একটি ওড়িশি নৃত্য পরিবেশন করে। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেলা ১টায় রথযাত্রার উদ্বোধন করেন। দুপুর ২ টোয় রথযাত্রা শুরু হয়।

ছবি সন্দীপন দত্ত

এবার রথ চলার সময় ভক্তরা নিজেদের বাড়িতে রান্না করা নিরামিষ ভোগ জগন্নাথদেব কে নিবেদন করতে পারবেন। সরাসরি পূজারিরা রথেই তা পুজো করে ফেরত দেবেন।

ছবি : সুদীপ চন্দ

মিন্টো পার্কে ইসকন মন্দির থেকে এজেসি বোস রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, এক্সাইড মোড় হয়ে পার্ক স্ট্রিট ঘুরে আউট্রাম রোড ধরে ব্রিগেড প্যারেড গ্রাউন্ড পর্যন্ত ইসকনের রথযাত্রা হয়। আগামী ৭ দিন সেখানেই থাকবে রথ। ২৮ জুন সেখান থেকেই শুরু হবে উল্টোরথ যাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

6 + 8 =