ক্যাম্পাসে নৈতিকতার মূল্যবোধ সৃষ্টি ও শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা সময়ের দাবি: এসআইও
ক্যাম্পাসে নৈতিকতার মূল্যবোধ সৃষ্টি ও শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা সময়ের দাবি

নিজস্ব প্রতিনিধি,কলকাতা:- আজ থেকে সারা রাজ্য জুড়ে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে “জাগিয়ে নৈতিকতার আলো, শিক্ষাঙ্গনে চলো” এই শিরোনামে ক্যাম্পাস ক্যাম্পেইন পরিচালনা করবে স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন অফ ইন্ডিয়ার পশ্চিমবঙ্গ শাখা। আজ কলকাতায় এসআইও পশ্চিমবঙ্গের রাজ্য কার্যালয়ে এই ক্যাম্পাইনের সূচনা করলেন সংগঠনের রাজ্য সভাপতি সাইদ মামুন।

একথা সত্য যে, আজকের শিক্ষাঙ্গন থেকেই সভ্য-সমাজের প্রতিনিধি হিসেবে ছাত্রসমাজের উদ্ভাবন ঘটে। আমাদের রাজ্যে বিশ্বভারতী, আইআইটি খড়গপুর, যাদবপুর, আলিয়া ও কলকাতা বিশ্ববিদ্যালয় সহ একাধিক স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থান। কিন্তু পরিতাপের বিষয়, আজকের দিনে ক্যাম্পাসগুলিতে ছাত্র-ছাত্রীরা স্বার্থপরতা, অনৈতিকতা, মানসিক অবসাদ ও হতাশার বেড়াজালে আবদ্ধ। গোটা দেশেই বিভিন্ন ক্যাম্পাসে ইভটিজিং, র‍্যাগিং, মবলিঞ্চিং, অপহরণ ও হত্যার মতো পাশবিক আচারণ স্বাভাবিক ঘটনায় হয়ে দাঁড়িয়েছে। সদ্য ঘটে যাওয়া আমাদের রাজ্যেরই অন্যতম প্রসিদ্ধ একটি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের মর্মান্তিক পরিণাম এই বাস্তবতার জলন্ত উদাহরণ। সেই সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ষবরণের নামে চলছে মাদকতা আর অশ্লীলতার ছড়াছড়ি। এহেন পরিস্থিতে ছাত্র-যুবকদের মধ্যে ভ্রাতৃত্ব, মেলবন্ধন ও সামাজিক দায়বদ্ধতার অনুভূতি জাগিয়ে তুলতেই এসআইও পশ্চিমবঙ্গের এই অভিযান, যার অন্যতম লক্ষ্য হলো শিক্ষাঙ্গনে গণতান্ত্রিক পরিবেশ ও ছাত্রদের মধ্যে নৈতিক মুল্যবোধের চেতনা ফিরিয়ে ফিরিয়ে আনা।

এদিন সংগঠনের রাজ্য সভাপতি সাইদ মামুন বলেন, ‘বর্তমানে পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যাবস্থার বেহাল দশা এক দানবিক রুপ ধারণ করেছে। এর অন্যতম কারণ হল অনর্গল স্কুলছুট’। এ বছরের মাধ্যমিকে কর্তৃপক্ষের পরিসংখ্যান বলছে যে গতবছরের থেকে এবছর ৪ লাখেরও বেশী ছাত্র ড্রপআউট হয়েছে। সংগঠনের সভাপতি আরও বলেন, ‘এসবের মধ্যেও মোবাইলের আসক্তি, দীর্ঘদিন স্কুল ছুটি রাখা, অনলাইনে পড়াশোনা ও ছাত্র-শিক্ষকদের মধ্যে বিচ্ছিন্নতা ইত্যাদির কারণে শিক্ষার্থীদের শিক্ষার প্রতি মানসিক আকর্ষণ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। অর্থনৈতিক মন্দা আর বেকারত্বের কঠিন সময়ে দিশাহীন যুবক আজ হারিয়ে ফেলেছে শিক্ষার প্রকৃত মুল্য। সমাজের এই অকুল পরিস্থিকে পরিবর্তন করতে আজ মশাল হাতে ময়দানে নেমেছে এসআইও’। ছাত্রবৈঠক, হাতেলেখা পোস্টার, স্কুল- হোস্টেল ভিজিট, নৈতিক-মূল্যবোধ ভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের মাধ্যমে সংগঠনে তাদের এই কর্মসূচী বাস্তবায়নের জন্য পরিকল্পনা করেছে। উল্লেখ্য, ১৭ই আগস্ট থেকে আগামী ৩১শে আগস্ট ২০২৩ পর্যন্ত চলবে এসআইও’র এই ‘জাগিয়ে নৈতিকতার আলো, শিক্ষাঙ্গনে চলো’ অভিযান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

12 + sixteen =