মোদীকে তোপ,ইন্ডিয়া জোটের ঐক্যতা বজায় রাখতে তৃণমূলকে নিয়ে মৌন কানাইয়া
মোদীকে তোপ,ইন্ডিয়া জোটের ঐক্যতা বজায় রাখতে তৃণমূলকে নিয়ে মৌন কানাইয়া। ছবি – অভীক পুরকাইত

অভীক পুরকাইত,কলকাতা:- বাংলায় এসে ইন্ডিয়া জোটের জন্য ছাত্র-যুবদের একজোট হয়ে লড়ার বার্তা দিলেন কংগ্রেস নেতা কানাইয়া কুমার। শিক্ষার্থীরা একজোট হলে, আগামী লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোট জিতবে বলেই ব্যাখ্যা কংগ্রেস নেতার। তবে বাংলায় এসে রাজ্যের শাসক দল বা তৃণমূল সুপ্রিমোকে নিয়ে মৌন কানাইয়া। জাতীয় কংগ্রেসের ছাত্র সংগঠনের ৭০ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে একটি সভার আয়োজন কড়া হয় মহাজাতি সদনে। সেখানেই অন্যতম বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কানাইয়া কুমার। ছাত্র, যুবদের প্রতি বক্তৃতার শুরু থেকে শেষ পর্যন্ত তাঁর নিশানায় ছিল কেন্দ্রীয় সরকার এবং সর্বোপরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
মোদীর আত্মপ্রচার থেকে শুরু করে কেন্দ্রীয় সরকারের জনহিতকর কাজ না করা নিয়ে একের পর এক কটাক্ষ করেন কানাইয়া। বাংলার কথাও উঠে আসে তাঁর বক্তৃতায়। প্রতিদিনই সংবাদ মাধ্যমে বাংলাকে ছোট করে দেখানো হচ্ছে। কারণ কেন্দ্রীয় শাসক দল চায় যেভাবে হোক, বাংলাকে দখল করা। এটাও এঁদের লক্ষ্য। সেই জন্যেই বাংলাকে ছোট করে দেখান হয় বলে মত তাঁর।কংগ্রেসের পরিবারবাদ নিয়ে আক্রমণ মোদীর। এদিন কনাইয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং জয় শাহ প্রসঙ্গ তুলে ধরেন। পরিবারবাদ খারাপ হলে সেটা সব দলেই রয়েছে, সব ক্ষেত্রেই পরিবারবাদকে খারাপ বলা উচিত বলে মন্তব্য তাঁর।সাধারণের অ্যাকাউন্ট ১৫ লাখ টাকা থেকে বছরে ২ কোটি চাকরি, ২০২২ সালের মধ্যে সব বাসিন্দাদের মাথায় ছাদ থেকে কৃষকদের ডবল ইনকাম কোনও ক্ষেত্রেই মোদী সরকার সফল হতে পারেননি বলে আওয়াজ তোলেন কংগ্ৰেসের যুব নেতা।
নরেন্দ্র মোদীর আত্মপ্রচার প্রবণতা নিয়েও এদিন কটাক্ষ করেন কানাইয়া। মোদীকে আক্রমণ করে তিনি বলেন, ‘চন্দ্রযান পাঠানোও যদি আপনার কৃতিত্ব থাকে, তাহলে মণিপুরের ঘটনায় আপনার দায়িত্ব রয়েছে।
যদিও, বাংলায় তৃণমূল সরকারের বিরুদ্ধে কংগ্রেস নিত্যদিন বিষোদগার করলেও কানাইয়ার মুখে রাজ্যের সরকারের বিরোধিতা চরম কোনও বক্তব্য শোনা যায়নি। লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে ইন্ডিয়া জোটের ঐক্যতা বজায় রাখতেই তিনি বাংলার দুর্নীতি নিয়ে প্রদেশ কংগ্রেস যে আওয়াজ তোলে, সেই পথে হাঁটলেন না বলে মত রাজনৈতিক মহলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

four × two =